দেশের আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে বীমা সরাসরি জড়িত

A. B. Howlader    ০৩:৫১ পিএম, ২০২৩-০৫-০৩    511


দেশের আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে বীমা সরাসরি জড়িত

এস এম নুরুজ্জামান, মুখ্য নির্বাহী কর্মকর্তা, জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড
এস এম নুরুজ্জামান জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এর সিইও হিসেবে কর্মরত আছেন। বাংলাদেশে ইসলামিক ইন্স্যুরেন্স শিল্প নিয়ে যারা খুব দৃঢ়তার সাথে কাজ করে আসছেন এবং এবং এই শিল্পকে একটি উন্নয়নশীল অবস্থানে অধিষ্ঠিত করেছেন এস এম নুরুজ্জামান তার মধ্যে অন্যতম। দীর্ঘদিন তিনি এই শিল্পে নিয়োজিত আছেন এবং দৃঢ়তার সাথে তার কর্মদক্ষতার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছেন। মেঘনা লাইফ ইন্স্যুরেন্স এ যোগদানের মাধ্যমে তিনি বীমাশিল্পে ক্যারিয়ার শুরু করেন। পরবর্তীতে এস এম নুরুজ্জামান ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এ দীর্ঘ ১ যুগ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফলতা ও দক্ষতার সাথে দায়িত্ব পালনের পাশাপাশি ব্যবস্থাপনা পরিচালকের (চলতি দায়িত্ব) দায়িত্বও পালন করেছেন। এর পর তিনি বায়রা লাইফ ইন্স্যুরেন্স এ ডিএমডি (উন্নয়ন প্রশাসন বিভাগ) পদে কর্মরত ছিলেন। বীমা শিল্পে কর্মরত থাকার পাশাপাশি জনাব এস এম নুরুজ্জামান বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সেবামূলক ও সংস্কারধর্মী প্রতিষ্ঠান ও কর্মকাণ্ডের সাথে প্রত্যক্ষভাবে জড়িত। এছাড়াও বীমা বিষয়ের উপর গবেষণাধর্মী লেখালেখি করছেন। পেশাগত দায়িত্ব পালনের প্রয়োজনে বিভিন্ন আন্তর্জাতিক প্রশিক্ষণ গ্রহণের জন্য তিনি ভারত, নেপাল, সিঙ্গাপুর, মালয়েশিয়া, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সহ বিভিন্ন দেশে একাধিকবার সফর করেছেন। এছাড়াও দেশে অনুষ্ঠিত বিভিন্ন সভা ও সেমিনারে প্রতিনিয়তই অংশগ্রহণ করছেন। বর্তমানে তিনি বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম (বিআইএফ) এর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এবং সেন্ট্রাল শরীয়াহ্ কাউন্সিল ফর ইসলামিক ইন্স্যুরেন্স অব বাংলাদেশ এর নির্বাহী পরিষদ সদস্য। এছাড়াও তিনি রোটারি ক্লাব অব আহসান মঞ্জিল এর সদস্য। ব্যক্তিজীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। আমরা ব্যাংক বীমা শিল্পের পক্ষ থেকে তার মুখোমুখি হয়েছিলাম লাইফ বীমা খাতের বর্তমান পরিস্থিতি জানার জন্য। সে সব কথা সাক্ষাৎকার হিসেবে নিম্মে উপস্থাপন করা হলো...
ব্যাংক বীমা শিল্প : বীমা পেশাকে পেশা হিসেবে কেন বেছে নিলেন?
এস এম নুরুজ্জামান : আপনি জেনে খুশি হবেন যে, ছাত্রজীবন থেকেই আমি পড়ালেখার পাশাপাশি বীমা পেশার সাথে জড়িত। এ খাতে আমার অভিজ্ঞতা প্রায় ২৬ বছর। তাছাড়া বীমা একটি সেবামূলক পেশা। এ পেশা বাংলাদেশের একটি সম্ভাবনাময় পেশা এবং অন্যান্য পেশার সাথে তুলনা করলে এ খাত থেকে যথেষ্ঠ আয়ের সুযোগ রয়েছে। এছাড়াও দেশের আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে বীমা সরাসরি জড়িত। বেকারত্ব ও দারিদ্রতা বিমোচনে বীমা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই ছাত্র অবস্থায় বীমা পেশাকে ভালোবেসে ছিলাম।
ব্যাংক বীমা শিল্প : ৪র্থ প্রজন্মের লাইফ বীমা কোম্পানী জেনিথ ইসলামী লাইফই ন্স্যুরেন্সের সেবা পণ্য সম্পর্কে বলুন?
এস এম নুরুজ্জামান : জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড ৪র্থ প্রজন্মের একটি আইটি নির্ভর বীমা কোম্পানী। প্রতিষ্ঠার শুরু থেকেই আমাদের সম্মানিত গ্রাহকগণকে আমরা আইটিভিত্তিক সেবা দিয়ে যাচ্ছি। গ্রাহকের চাহিদা অনুযায়ী নতুন প্রোডাক্ট চালু করছি।  হেলথ পলিসি ও মাসিক পেনশন পলিসির বিষয়ে এ্যাকচুয়ারির পরামর্শ নিয়ে কাজ করছি। কোম্পানীর নামে বাংলায় নিজস্ব এ্যান্ড্রয়েড এ্যাপসের মাধ্যমে সেবার পাশাপশি আমাদের গ্রাহকগণ ঘরে বসেই মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদ এর মাধ্যমে তার প্রিমিয়ামের টাকা ব্যাংকে না গিয়ে জমা করতে পারছেন। এতে একদিকে গ্রাহকগণের সময় ও অর্থের অপচয় কমেছে যা প্রিমিয়াম জমার ক্ষেত্রে দ্রুত ও নিরাপদ মাধ্যম।
ব্যাংক বীমা শিল্প : কোম্পানীর ১ম বর্ষ প্রিমিয়াম, নবায়ন প্রিমিয়াম, লাইফ ফান্ড এবং বর্তমান ব্যবসায়িক অবস্থা সম্পর্কে বলুন?
এস এম নুরুজ্জামান : জেনিথ ইসলামী লাইফ ধারাবাহিকভাবে প্রিমিয়াম বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। ২০২২ সালে জেনিথ ইসলামী লাইফ সর্বমোট প্রিমিয়াম সংগ্রহ করেছে ৩০ কোটি ১৯ লক্ষ টাকা যা আগের বছর ২০২১ সালে ছিল ২২ কোটি ৪৫ লক্ষ টাকা। সে হিসাবে বিদায় বছরে প্রিমিয়াম বেড়েছে ৭ কোটি ৭৪ লক্ষ টাকা বা ৩৪.৪৮%।  অনুরূপ ভাবে লাইফ ফান্ড, বিনিয়োগ বৃদ্ধি, দাবী পরিশোধসহ অর্থাৎ সকল সূচকেই জেনিথ লাইফের উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়েছে।
ব্যাংক বীমা শিল্প : বীমা দিবস, বীমা মেলা, খ থেকে ক শ্রেণীতে উন্নীত করণসহ সরকারের নানান পদক্ষেপ থাকা সত্বেও বাংলাদেশের বীমাখাত ইতিবাচক ধারায় ফিরছেনা কেন?
এস এম নুরুজ্জামান : বীমাখাত দীর্ঘদিন ধরেই এ দেশের অবহেলিত একটি খাত। মাত্র ৫% মানুষ বীমার আওতায় রয়েছে। তবে বতর্মান সরকারের সময়োপযোগী সিদ্ধান্তের কারণে এ খাতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। উদাহরণ স্বরূপ বলতে পারি সরকার পুরনো বীমা আইন বিলুপ্ত করে নতুন বীমা আইন প্রণয়ন, জাতীয় বীমা দিবসকে খ শ্রেণী থেকে ক শ্রেণীতে ইতো মধ্যে উন্নীত করণ করেছে। পুরনো বীমা অধিদপ্তর বিলুপ্ত করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠন করেছে। এছাড়াও নিয়ন্ত্রণ সংস্থাও বীমার প্রতি মানুষের আস্থা ফেরাতে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। কতিপয় বীমা কোম্পানী সময়মত গ্রাহকের দাবী পরিশোধে অনীহা দেখানোর কারণে এ খাতে ইতিবাচক ধারায় ফিরছেনা।
ব্যাংক বীমা শিল্প : সরকারের আরও কি ধরণের পদক্ষেপ নিলে বাংলাদেশের বীমাখাত এগিয়ে যাবে বলে আপনি মনে করেন?
এস এম নুরুজ্জামান : একটি দেশের যে কোন খাতের উন্নয়নে সরকারের ইতিবাচক পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ। বীমাখাতও তার ব্যতিক্রম নয়। ননলাইফ বীমারমত লাইফ বীমায় ও কিছু খাত বাধ্যতা মূলক করা। যেমন-
ং সরকারী উদ্যেগে বাধ্যতা মূলক পলিসি চালু করা যেমন-ঞওঘ সার্টিফিকেট ও ট্রেড লাইসেন্স নেওয়ার সময়
 প্লটও ফ্ল্যাট ক্রয় করার সময়।
 সরকারী দপ্তরের কর্মকর্তা/কর্মচারীদের বাধ্যতা মূলক বীমার আওতায়া আনা।
প্রেস ও ইলেকট্রনিক মিডিয়ায় সরকারি উদ্যেগে বীমার ইতিবাচক দিক তুলে ধরা।
এ খাতে সরকারের প্রণোদনা প্রদান।
ব্যাংক বীমা শিল্প : বীমা দাবী পরিশোধে জেনিথ ইসলামী লাইফ কী ধরণের ভূমিকা পালন করে যাচ্ছে?
এস এম নুরুজ্জামান : দাবী পরিশোধে জেনিথ ইসলামী লাইফ অত্যন্ত আন্তরিক। এ বিষয়ে আমাদের পরিচালনা পর্ষদও অত্যন্ত তৎপর রয়েছে। বর্তমানে জেনিথ ইসলামী লাইফের কোন ধরণের দাবী পেন্ডিং নেই। গ্রাহকের প্রয়োজনীয় চাহিদাদি প্রেরণের ৭ কর্ম দিবসের মধ্যেই বীমা দাবী পরিশোধ করছি আমরা। এছাড়া অনলাইনে গ্রুপ ও স্বাস্থ্য বীমা দাবী পরিশোধের বিষয়ে কাজ করছি। ব্যাংকের পাশাপাশি মোবাইল ব্যাংকিং বিকাশ ও রকেট এর মাধ্যমেও দাবী পরিশোধ করছি। ২০২২ সালে আমরা মৃত্যুদাবী, সারভাইবাল বেনিফিট এবং স্যারেন্ডার ভ্যালু বাবদ ৫ কোটি ২৫ লক্ষ টাকা পরিশোধ করেছি। যা আগের বছর ২০২১ সালে ছিল ৩ কোটি ৩৭ লক্ষ টাকা। শুরু থেকে এ পর্যন্ত আমরা প্রায় ১৭ কোটিরও অধিক টাকা পরিশোধে সক্ষম হয়েছি। যার ফলে আমরা গ্রাহক সন্তুষ্টি অর্জনে সক্ষম হয়েছি বলে মনে করি।
ব্যাংক বীমা শিল্প : বর্তমান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ নিয়ে আপনার অভিমত সম্পর্কে বলুন?
এস এম নুরুজ্জামান : আপনি অবগত আছেন যে, সরকার পুরনো বীমা অধিদপ্তর বিলুপ্ত করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) গঠন করেছে যা ইতোমধ্যেই নানা মুখী পদক্ষেপের কারণে এ খাত এগিয়ে যাচ্ছে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) গঠনের পর জেলা ও বিভাগীয় শহরে বীমা মেলার আয়োজন করে জনসচেতনতা বৃদ্ধি করেছে। গ্রাহকের দাবী দ্রুত পরিশোধের অনীহা কারী কোম্পানী সমূহকে দাবী পরিশোধের জন্য তাগাদাসহ প্রশাসনিক উদ্যোগ করছে। ইউএমপির মাধ্যমে গ্রাহকদের মেসেজিং সেবাটি ইতোমধ্যে গ্রাহক পর্যায়ে ভাল সাড়া ফেলেছে। কর্তৃপক্ষের কার্যালয়ে বীমা বিষয়ক নিয়মিত সিম্পোজিয়াম, সেমিনার ও সভা সমাবেশ আয়োজন করছে। সাংগঠনিক শৃঙ্খলা ফেরাতে সকল কোম্পানী সমূহের সাংগঠনিক কাঠামো একীভূত করণ করছে যা কোম্পানী সমূহের জন্য খুবই ইতিবাচক।
ব্যাংক বীমা শিল্প : আমরা প্রায়ই শুনে থাকি লাইফ বীমা কোম্পানীগুলো অতিরিক্ত ব্যয় সম্পর্কে, সে ক্ষেত্রে আপনার মতামত জানতে চাচ্ছি?
এস এম নুরুজ্জামান : বর্তমানে জীবন যাত্রার ব্যয় বৃদ্ধির কারণে সকল ক্ষেত্রেই ব্যয় বেড়েছে। বিশেষ করে বৈশি^ক করোনা মহামারী, রাশিয়া ইউক্রেন যুদ্ধ, বিদ্যুৎ বিল বৃদ্ধি, তেলের মূল্য বৃদ্ধি, কর্মী/কর্মকর্তাদের বেতন বৃদ্ধিসহ নানাবিধ কারণে বীমাখাতেও ব্যয় বৃদ্ধি পেয়েছে। আপনি জেনে খুশি হবেন-জেনিথ ইসলামী লাইফ অতিরিক্ত ব্যয় সম্পর্কে সবসময়ই সচেতন। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এর নির্ধারিত খরচ সীমার চেয়ে ও বিদায়ী বছর ২০২২ সালে ৩% খরচ কম করেছে।
ব্যাংক বীমা শিল্প : গত ১০ এপ্রিল ২০২৩-২০২৪ সালের জন্য বিআইএ’র নতুন কমিটি নির্বাচিত হয়েছে, এই নতুন কমিটির কাছে বীমা খাত নিয়ে আপনার প্রত্যাশা?
এস এম নুরুজ্জামান : প্রথমেই আমি ১০ এপ্রিল ২০২৩-২০২৪ সালের জন্য বিআইএর নতুন নির্বাচিত কমিটিকে আমার পক্ষ হতে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। পূর্বের ন্যায় বর্তমানে ও নতুন নির্বাচিত কমিটি বীমার খাতের ইতিবাচক বিষয়ে কাজ করবে বলে আমার বিশ^াস।
ব্যাংক বীমা শিল্প : জেনিথ লাইফের কর্মকর্তা, কর্মচারী এবং মাঠ কর্মীদের উদ্দেশ্যে আপনার মেসেজ কি হতে পারে?
এস এম নুরুজ্জামান : জেনিথ ইসলামী লাইফের জেনিথ লাইফের কর্মকর্তা, কর্মচারী ও মাঠ কর্মীদের উদ্দেশ্যে আমার সব সময় একটি ম্যাসেজ দেওয়া আছে যে, তারা যেন সততা ও নিষ্ঠার সাথে দ্রুত গ্রাহককে সেবা প্রদান করে। কারণ গ্রাহকই একটি কোম্পানীর প্রাণ। একমাত্র গ্রাহক সেবার মাধ্যমেই কোম্পানী তার অভীষ্ট লক্ষ্যে পোঁছাতে পারে।


রিটেলেড নিউজ

মানুষের সামাজিক ও অর্থনৈতিক জীবনে বীমার গুরুত্ব অনস্বীকার্য

মানুষের সামাজিক ও অর্থনৈতিক জীবনে বীমার গুরুত্ব অনস্বীকার্য

A. B. Howlader

মোঃ ইখতিয়ার উদ্দিন শাহীন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী ল... বিস্তারিত

তৃতীয় পক্ষ ঝুঁকি বীমা বাতিলে রাজস্ব থেকেও বঞ্চিত হচ্ছে সরকার-সাঈদ আহমেদ, চেয়ারম্যান, গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড

তৃতীয় পক্ষ ঝুঁকি বীমা বাতিলে রাজস্ব থেকেও বঞ্চিত হচ্ছে সরকার-সাঈদ আহমেদ, চেয়ারম্যান, গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড

A. B. Howlader

সাঈদ আহমেদ একজন উদ্যোক্তা ও শিল্পপতি হিসেবে ব্যবসায়িক সফলতা অর্জন করেছেন। তিনি বাংলাদেশ চেক টেক... বিস্তারিত

 অর্থনৈতিক  বিবেচনায় চার্টার্ড লাইফ শুরু থেকেই সকল প্রকার বীমা সুবিধা দিয়ে আসছে -এস এম জিয়াউল হক, মুখ্য নির্বাহী কর্মকর্তা, চার্টার্ড লাইফ ইন্সু্রেন্স কোম্পানী লিমিটেড।

অর্থনৈতিক বিবেচনায় চার্টার্ড লাইফ শুরু থেকেই সকল প্রকার বীমা সুবিধা দিয়ে আসছে -এস এম জিয়াউল হক, মুখ্য নির্বাহী কর্মকর্তা, চার্টার্ড লাইফ ইন্সু্রেন্স কোম্পানী লিমিটেড।

Bank Bima Shilpa

সামাজিক নিরাপত্তা, সেবার মানুষিকতা নিয়ে দেশ বিদেশের প্রথিতযশা ব্যাক্তিত্বের সমন্বয়ে উভয় পুঁজিব... বিস্তারিত

বাধ্য না হলে কেউ ইন্স্যুরেন্স করতে আসেনা অথচ জীবন ও সম্পদের একমাত্র নিরাপত্তা দেয় ইন্স্যুরেন্স-মো. মোশারফ হোসেন, মুখ্য নির্বাহী কর্মকর্তা, গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড।

বাধ্য না হলে কেউ ইন্স্যুরেন্স করতে আসেনা অথচ জীবন ও সম্পদের একমাত্র নিরাপত্তা দেয় ইন্স্যুরেন্স-মো. মোশারফ হোসেন, মুখ্য নির্বাহী কর্মকর্তা, গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড।

Bank Bima Shilpa

বিশিষ্ট বীমা ব্যাক্তিত্ব মো. মোশারফ হোসেন নিজ কোম্পানির পাশাপাশি বীমা খাতের উন্নয়নে কাজ করে যাচ্... বিস্তারিত

টেকসই অর্থনীতির অন্যতম উপাদান বীমা-হাসান তারেক, মুখ্য নির্বাহী কর্মকর্তা : কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড

টেকসই অর্থনীতির অন্যতম উপাদান বীমা-হাসান তারেক, মুখ্য নির্বাহী কর্মকর্তা : কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড

Bank Bima Shilpa

হাসান তারেক, নন-লাইফ বীমা সেক্টরের অভিজ্ঞতালব্দ, হাসোজ্জ্যল ও সদালাপী একজন উদীয়মান বীমা ব্যক্তিত... বিস্তারিত

পরিবারের সুরক্ষায় জীবন বীমা বাধ্যতামূলক করা হোক

পরিবারের সুরক্ষায় জীবন বীমা বাধ্যতামূলক করা হোক

Bank Bima Shilpa

মোঃ ইখতিয়ার উদ্দিন শাহীন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী ল... বিস্তারিত

সর্বশেষ

মাদক বিরোধী কর্মকান্ডে পপুলার লাইফের প্রথম পুরস্কার অর্জন

মাদক বিরোধী কর্মকান্ডে পপুলার লাইফের প্রথম পুরস্কার অর্জন

Bank Bima Shilpa

বিবিএস নিউজ ডেস্ক: সম্প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমী মিলনায়তন, ঢাকায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদ... বিস্তারিত

গোমতী হাসপাতাল ও জেনিথ লাইফের মধ্যে স্বাস্থ্য ও জীবন বিমা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর

গোমতী হাসপাতাল ও জেনিথ লাইফের মধ্যে স্বাস্থ্য ও জীবন বিমা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর

Bank Bima Shilpa

বিবিএস নিউজ ডেস্ক: অদ্য ০৯ জুলাই ২০২৪ মঙ্গলবার কুমিল্লার গোমতী হাসপাতাল প্রাইভেট লিমিটেড এর কনফা... বিস্তারিত

প্রাইম ইসলামী লাইফ গ্রাহকের গ্রুপ বীমা দাবী ১কোটি ২০ লাখ টাকার চেক হস্তান্তর

প্রাইম ইসলামী লাইফ গ্রাহকের গ্রুপ বীমা দাবী ১কোটি ২০ লাখ টাকার চেক হস্তান্তর

Bank Bima Shilpa

বিবিএস নিউজ ডেস্ক: অদ্য ০৯-০৭-২০২৪ইং তারিখ প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, ড্যাফোডিল ইন্... বিস্তারিত

জেনিথ লাইফের বছরের প্রথমার্ধে প্রিমিয়াম সংগ্রহ বেড়েছে ৩৮%

জেনিথ লাইফের বছরের প্রথমার্ধে প্রিমিয়াম সংগ্রহ বেড়েছে ৩৮%

Bank Bima Shilpa

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্তির আবেদন করা চতুর্থ প্রজন্মের বীমা কোম্পানি জেনিথ ইসল... বিস্তারিত