সরকারী পদক্ষেপ ও ভূমিকাই পারে জীবন বীমার ব্যাপ্তি বৃদ্ধি করতে

Bank Bima Shilpa    ১২:৩৮ পিএম, ২০২০-১২-২০    1766


সরকারী পদক্ষেপ ও ভূমিকাই পারে জীবন বীমার ব্যাপ্তি বৃদ্ধি করতে

কামরুল হাসান খন্দকার, মুখ্য নির্বাহী কর্মকর্তা (চ: দা:), যমুনা লাইফ ইন্স্যুরেন্স
কামরুল হাসান খন্দকার নোয়াখালী জেলায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। পিতা- মোহাম্মদ আজিজ খন্দকার ছিলেন রাজনৈতিক ব্যক্তিত্ব, স্বদেশী আন্দোলনের প্রবীণ নেতা। একাধারে একজন ক্রীড়া সংগঠক এবং মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি দীর্ঘদিন নোয়াখালী জেলা ক্রীড়া সংস্থার সেক্রেটারী ছিলেন। মাতা- হামিদা এদিব খানম ছিলেন বিভিন্ন সামাজিক নারী সংগঠনের অন্যতম সদস্য এবং বিভিন্ন গুনে গুনান্বীতা নারী। স্ত্রী শারমীন সুলতানা ইংরেজী সাহিত্যে ¯œাতক ও ইসলামের ইতিহাস বিষয়ে ¯œাতোকত্তর ডিগ্রী অর্জনকারী একজন সু- গৃহিনী।
দুই সন্তানের মধ্যে বড় কন্যা আজিজাহ এদিব ত্বা-সীন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (CSE) এ ৩য় বর্ষে অধ্যয়নরত এবং পুত্র এইচ.এস.সি উত্তীর্ণ হয়ে উচ্চতর শিক্ষা গ্রহণের প্রত্যাশায় প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তির অপেক্ষায় আছে।  
একটি প্রগতিশীল পরিবারে জন্মগ্রহণকারী কামরুল হাসান খন্দকার ১৯৮২ সালে এস.এস.সি এবং পরবর্তীতে ব্যবস্থাপনা বিষয়ে এম.বি.এ সম্পন্ন করেন ডিমড্ ইউনিভার্সিটি অব লক্ষেèৗ, ইন্ডিয়া হতে। লেখাপড়ার পাশাপাশি তিনি ছোটবেলা থেকেই খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত ছিলেন। দাবা, ব্যাডমিন্টন ও সাঁতারে তিনি নোয়াখালী জেলা ক্রীড়া সংস্থা হতে জাতীয় পর্যায়েও অংশগ্রহণ করেছিলেন।
খেলাধুলা, লেখালেখি ও সাংস্কৃতিক কর্মকান্ড তার শখ ও নেশা। কিশোর বয়স থেকেই “কচিকাচার মেলা” ও চারনীক শিশু নাট্যমে ও পরবর্তীতে ঢাকার অন্যতম সেরা “লোক নাট্যদলের” সাথে সম্পৃক্ত থাকেন। একজন নাট্যকর্মী ও মঞ্চ অভিনেতা হিসেবে তার এই পর্যন্ত প্রায় ৩৫০ এর অধিক নাটক মঞ্চায়ন আছে। স্কুলে লেখাপড়া করা অবস্থাতেই সামাজিক বিভিন্ন সংগঠনের উদ্যোগে দেয়াল পত্রিকা ও ম্যাগাজিনে তার লেখা প্রকাশ হত। কবিতা, গল্প, উপন্যাস ও গান তিনি নিয়মিত লিখেন। এই পর্যন্ত ৩টি কাব্যগ্রন্থ বিভিন্ন বইমেলায় প্রকাশিত হয়েছে। আরো কিছু কাব্যগ্রন্থ ও কিশোর উপন্যাস প্রকাশনার অপেক্ষায় আছে। তার লেখা গানের ২টি সিডি ইতোমধ্যে প্রকাশ হয়েছে। তিনি বাংলাদেশের সবচেয়ে প্রাচীন “বুলবুল ললিতকলা একাডেমী” (বাফা) এর পরিচালনা বোর্ডের সহ-সভাপতি হিসেবে দীর্ঘদিন থেকে দায়িত্ব পালন করছেন।
কর্মজীবন শুরু করেন ১৯৮৯ সালে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প কর্পোরেশনের কোম্পানী এ্যাফেয়ার্স বিভাগের কর্মকর্তা হিসেবে। ১৯৯৫ সালে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীতে শেয়ার অফিসার পদে যোগদান করেন, পরবর্তীতে তিনি এন.এল.আই এর পলিসি সার্ভিস ও দাবী বিভাগ এবং জনবীমার প্রশাসন বিভাগের ইনচার্জ হিসেবে দীর্ঘদিন কর্মরত ছিলেন। মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীতে ২০০৬ সালে পলিসি সার্ভিস ও দাবী বিভাগে যোগদান করেন। পরবর্তীতে মেঘনা লাইফের ইসলামী বীমা তাকাফুল ডিভিশনের ইনচার্জের দায়িত্বে দীর্ঘদিন দায়িত্ব পালনের মাধ্যমে প্রশাসন পরিচালনার পাশাপাশি মাঠ পর্যায়ে ব্যবসা পরিচালনার নেতৃত্বেও দক্ষতা অর্জন করেন। প্রাইম লাইফ ইন্স্যুরেন্স ও সানফ্লাওয়ার লাইফ ইন্স্যুরেন্স এ উচ্চতর পদে এবং গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীতে মুখ্য নির্বাহী কর্মকর্তা (চঃ দাঃ) হিসেবেও দায়িত্ব পালন করেন। মার্চ ২০২০ সালে তিনি অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও সি.এম.ও হিসেবে ৪র্থ প্রজন্মের অন্যতম যমুনা লাইফ ইনসিওরেন্স কোম্পানীতে যোগদান করেন। পরবর্তীতে তিনি এপ্রিল ২০২০ মাস হতে যমুনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীতে মুখ্য নির্বাহী কর্মকর্তা (চঃ দাঃ) হিসেবে অদ্যাবধি দায়িত্ব পালন করে আসছেন। ব্যাংক বীমা শিল্প মুখোমুখি হয়েছিল নানানগুণে গুনান্বিত্ব বীমা ব্যক্তিত্ব কামরুল হাসান খন্দকারের সাথে। তার জবানিতেই বীমার বিভিন্ন উঠে এসেছে যা সাক্ষাৎকার হিসেবে প্রকাশ করা হলো...
ব্যাংক বীমা শিল্প : চতুর্থ প্রজন্মের লাইফ বীমা কোম্পানী যমুনা লাইফের সিইও আপনি, কেমন যমুনা লাইফ দেখতে চান?
কামরুল হাসান খন্দকার : চতুর্থ প্রজন্মের বীমা কোম্পানী বিধায় আমাদের কোম্পানীর আকার হয়ত একটু ছোট কিন্তু এই কোম্পানীর গ্রাহক সেবা, দাবী পরিশোধ, ব্যবস্থাপনা পদ্ধতি অত্যন্ত মান সম্মত। এই কোম্পানীর মুখ্য নির্বাহী কর্মকর্তা (চঃ দাঃ) হিসেবে অবশ্যই আমি গর্বিত এবং এই কোম্পানীকে দেশের প্রথম শ্রেণীর কোম্পানী হিসেবে আমি দেখতে চাই। এই লক্ষ্যে ইতোমধ্যে কোম্পানীর সুযোগ্য পরিচালনা পর্ষদের দিক নির্দেশনা ও দক্ষ জনবল নিয়ে IDRA এর নির্দেশনা ও বিধি মোতাবেক কোম্পানী পরিচালনায় বিভিন্ন অবকাঠামো ও ব্যবস্থা বাস্তবায়ন করা হয়েছে।
ব্যাংক বীমা শিল্প : মাঠ কর্মিরা ১ম বর্ষ প্রিমায়ম নিয়ে যতটা আগ্রহ দেখায় নবায়ন প্রিমিয়াম নিয়ে তেমন আগ্রহ না দেখানোর কারন কি ?
কামরুল হাসান খন্দকার : এই বিষয়টি কিছুটা জীবন বীমা শিল্পের একটা অন্যতম সমস্যা। এর জন্য আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে- দক্ষ ও পেশাদার জনবলের অভাব, ১ম বর্ষ ব্যবসা আহরণে অধিক খরচ করা, জবাবদিহীতার অভাব ইত্যাদি। তবে এই সমস্যা নিরসনে ১ম বর্ষ খাতে সরাসরি খরচ কমানো এবং কমিশনের একটা অংশ ২য় বর্ষ নবায়ন প্রিমিয়াম অর্জন স্বাপেক্ষে ২য় বছরান্তে পরিশোধ করলে সমস্যা সমাধানে উত্তরণ হবে বলে আমি মনে করি। এছাড়াও কোন বীমা কর্মী ন্যূনতম ৩ বৎসর পূর্ণ না করে অন্য কোন কোম্পানীতে মাইগ্রেট হওয়ার সুযোগ বন্ধ করলেও এই সমস্যা নিরসনে ফল পাওয়া যেতে পারে।
ব্যাংক বীমা শিল্প : পলিসি  হোল্ডাররা যমুনা লাইফের কাছ থেকে যথাযথ বীমা সেবা পাচ্ছে কি?
কামরুল হাসান খন্দকার : যমুনা লাইফের ব্যবস্থাপনা পদ্ধতিতে মূল লক্ষ্যই হচ্ছে উন্নত গ্রাহক সেবা প্রদান। গ্রাহকের সন্তুষ্টি ব্যতীত জীবন বীমা কোম্পানী সুচারুভাবে পরিচালনা সম্ভব নয় এবং কাঙ্খিত ব্যবসা অর্জনও সম্ভব নয়। এই বিষয়ে যমুনা লাইফ অত্যন্ত সচেতন। আমরা আমাদের সর্বোচ্চ গ্রাহক সেবা প্রদানের নিশ্চয়তা দিচ্ছি এবং সম্মানীত গ্রাহকগণও সেবার মান নিয়ে সন্তুষ্ট আছে বলে আমার বিশ্বাস।
ব্যাংক বীমা শিল্প : অনলাইন নেটওয়ার্ক কিংবা প্রযুক্তিগত দিক থেকে যমুনা লাইফ কি অবস্থায় রয়েছে আমাদেরকে জানাবেন?
কামরুল হাসান খন্দকার : আধুনিক ব্যবস্থাপনা পদ্ধতিতে আই.টি প্রযুক্তি ব্যতীত মান রক্ষা করা বা কোম্পানী পরিচালনা একবারেই সম্ভব নয়। যমুনা লাইফ প্রযুক্তি নির্ভর ব্যবস্থাপনা কাঠামো প্রনয়নে অনেক এগিয়ে আছে। আমাদের নিজস্ব দক্ষ পেশাদার ওঞ বিশেষজ্ঞ লোকবল দিয়ে তথ্য প্রযুক্তি ব্যবস্থাপনা বাস্তবায়ন করা আছে। আমরা প্রতিনিয়ত সময়ের সাথে চাহিদা মোতাবেক প্রযুক্তি আধুনিকায়নেও সচেষ্ট আছি।
ব্যাংক বীমা শিল্প : জীবন যেখানে বীমা সেখানে সে ক্ষেত্রে সরকারের কি ভুমিকা নেয়া উচিৎ বলে আপনি মনে করেন?
কামরুল হাসান খন্দকার : বাংলাদেশে এখনও জীবন বীমা পদ্ধতি জনগণের মধ্যে জনপ্রিয় হয়নি। জীবন বীমা করার জন্য জনগণের আগ্রহ বা সচেতনতার যথেষ্ট অভাব আছে। এর মূল কারণ পরিকল্পিত জীবন ব্যবস্থা গঠনে মানুষের অবহেলা, সঠিক জ্ঞানের অভাব ও সরকারী অবকাঠামো বাস্তবায়নে যথার্থ ব্যবস্থা গ্রহণে ঘাটতি। একমাত্র সরকারী পদক্ষেপ ও ভূমিকাই পারে জীবন বীমার ব্যপ্তি বৃদ্ধি করতে। এক্ষেত্রে কিছু কিছু ক্ষেত্রে জীবন বীমা বাধ্যতামূলক করা যেতে পারে-
ক) যেকোন প্রকার বিদেশ গামীদের জীবন বীমা আবশ্যক করা।
খ) স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গোষ্টিবীমা পদ্ধতিতে ছাত্রছাত্রীদের জীবন বীমার আওতায় নিয়ে আসা।
গ) ট্রেন, বাস, লঞ্চ ও বিমান যাত্রায় যাত্রীদের বীমা সুবিধা দেয়া।
ঘ) সকল সরকারী চাকুরি জীবিদের জীবন বীমা সুবিধা দেয়া বা বাধ্যতামূলক জীবন বীমা করা।
ঙ) বিভিন্ন প্রকার গাড়ী ব্যবহারকারীদের, অর্থাৎ যিনি গাড়ীর মালিক তার জীবন বীমা থাকা বাধ্যতামূলক করা।
চ) চালক ও অন্যান্য পরিবহন শ্রমিকদের জীবন বীমা বাধ্যতামূলক করা।
ব্যাংক বীমা শিল্প : ফিল্ড পর্যায়ে পলিসি হোল্ডারের অভিযোগ বীমা করলে টাকা ফেরত পাওয়া যায় না কিংবা হয়রানির শিকার হতে হয়, সে ক্ষেত্রে আপনি তাদের উদ্দ্যেশে কি বলবেন?
কামরুল হাসান খন্দকার : জীবন বীমা মূলত আমানতদারী ও ঝুঁকিতে ক্ষতিপূরণ হিসেবে দাবী পরিশোধ নিশ্চয়তার ব্যবসা, যথাযথ বীমা দাবী ও মেয়াদোত্তর টাকা ফেরত দেয়াই বীমা কোম্পানীর মূল কাজ। মাঠ পর্যায়ে দাবীর টাকা প্রাপ্তিতে হয়রানীর অভিযোগ যে নেই তা বলা যাবে না। কিছু অভিযোগতো অবশ্যই আছে তবে নিয়ন্ত্রন সংস্থার কঠিন নজরদারী এই সমস্যা সমাধানে সহায়ক। এছাড়াও বীমা আহরনে খরচ নিয়ন্ত্রন না করা পর্যন্ত এই সমস্যার সমাধান করা কখনোই যাবে না। অভিন্ন পদ-পদবী ও খরচ কাঠামো বাস্তবায়ন পূর্বক ও তা কঠিনভাবে নজরদারীর মাধ্যমে বাস্তবায়ন করলে গ্রাহকগণ তাদের প্রাপ্য যথাযথভাবে পাবেন বলে আমার অভিমত।
ব্যাংক বীমা শিল্প : আমরা ইতিপূর্বে দেখেছি সরকার বীমাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বীমা দিবস, র‌্যালীসহ বিভিন্ন সভা সেমিনারের মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারনা করেছে, সেক্ষেত্রে ব্যক্তিমালিকানা কোম্পানীগুলোর পক্ষ থেকে তেমন উদ্যোগ নিতে দেখা যাচ্ছে না, কারণ কি বলে আপনি মনে করেন?
কামরুল হাসান খন্দকার : দেশে ব্যক্তি মালিকানা বীমা কোম্পানীর সংখ্যাই সবচেয়ে বেশি। সুতরাং বীমা বিষয়ক সরকারের যেকোন সিদ্ধান্ত বাস্তবায়ন ও প্রচার প্রসারের জন্যে ব্যক্তি মালিকানা বা বেসরকারী কোম্পানী ছাড়া বাস্তবায়ন করা সম্ভব নয়। বীমা শিল্পের প্রচার প্রসার ও শক্তিশালী অবকাঠামো গঠনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীসহ তার সরকারের বিভিন্ন কার্যকরী পদক্ষেপকে আমি সাধুবাদ জানাই ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।
ব্যাংক বীমা শিল্প : বর্তমান বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কর্তৃপক্ষের নিয়ন্ত্রনকে আপনি কিভাবে দেখবেন?
কামরুল হাসান খন্দকার : নিয়ন্ত্রিত ও জবাবদিহীতামূলক ব্যবস্থাপনা পদ্ধতি ব্যতীত সঠিক অবকাঠামো গড়ে উঠে না। IDRA বীমা শিল্পের নিয়ন্ত্রক সংস্থা। তাদের বিভিন্ন পদক্ষেপ ও নজরদারী প্রশংসার দাবী রাখে। নিয়ন্ত্রন ব্যতীত জবাবদিহীতা তৈরি হয় না। জীবন বীমা কোম্পানী মূলতবীমা গ্রাহকদের প্রতিষ্ঠান। গ্রাহকদের স্বার্থ সংরক্ষণ ও বিধিবিধান মেনে কোম্পানী পরিচালিত হচ্ছে কি না তা নিশ্চিত করছে IDRA. IDRA এর ভূমিকা এখানে অনন্য। বিশেষ করে IDRA-তে ইতোমধ্যে সুযোগ্য, দক্ষ ও বীমা পেশায় অভিজ্ঞ চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন। তাছাড়াও অন্যান্য সদস্য ও কর্মকর্তাবৃন্দও অত্যন্ত সুযোগ্য ও আন্তরিক।
ব্যাংক বীমা শিল্প : আপনার সম্পর্কে বিশেষ করে পেশা হিসেবে বিমাকে কেন বেছে নিলেন?
কামরুল হাসান খন্দকার : আমার মনে হয় বাংলাদেশে যেকোন পেশার মানুষই বলতে পারবে না সে পরিকল্পিত উপায়ে তার নিজ পেশায় অধিষ্ঠিত হয়েছে। বাংলাদেশে এখনো বীমা পেশা জনপ্রিয় নয়। তবুও কালের পরিক্রমায় আমি বীমা পেশায় চলে এসেছি। অনেক প্রতিকুলতার মাঝেও এখনো টিকে আছি। এই পেশার কারণে আমি গর্ববোধ করছি। বীমা পেশা জনকল্যাণকর পেশা। এই পেশায় থাকার কারণে যেভাবে সততার সাথে রুটি রোজগারের ব্যবস্থা হয়েছে তেমনি মানুষের সেবা করারও সুযোগ তৈরি হয়েছে। বিশেষ করে বীমা গ্রাহকের অকাল মৃত্যুতে যখন তার নমিনী মৃত্যুদাবী গ্রহণ করেন তখন নিজেকে ধন্য মনে হয়। এটি একটি মহৎ পেশা।
ব্যাংক বীমা শিল্প : যমুনা লাইফের কর্মকর্তাদের উদ্দেশ্যে আপনার ম্যাসেজ
কামরুল হাসান খন্দকার : জীবন বীমা কোম্পানী মূলত বীমা গ্রাহকদের স্বার্থ সংশ্লিষ্ট কোম্পানী। আমরা আমানতের ব্যবসা করি। টাকা ফেরৎ দেয়া ও দাবী পূরণের আশ্বাস আমরা বিক্রয় করি। তাই সততা ও জবাবদিহীতার মাধ্যমে দায়িত্ব পালন করা অতীব জরুরী। কর্মী কর্মকর্তাদের আচরণ ও কর্মকান্ডের মাধ্যমে যাতে গ্রাহক ও কোম্পানীর কোন ক্ষতি সাধন না হয় সেই দিকে সচেতন থাকতে হবে। নিজেদের দক্ষ ও পেশাদার হিসেবে তৈরি করার মানসিকতা রাখতে হবে।


রিটেলেড নিউজ

 অর্থনৈতিক  বিবেচনায় চার্টার্ড লাইফ শুরু থেকেই সকল প্রকার বীমা সুবিধা দিয়ে আসছে -এস এম জিয়াউল হক, মুখ্য নির্বাহী কর্মকর্তা, চার্টার্ড লাইফ ইন্সু্রেন্স কোম্পানী লিমিটেড।

অর্থনৈতিক বিবেচনায় চার্টার্ড লাইফ শুরু থেকেই সকল প্রকার বীমা সুবিধা দিয়ে আসছে -এস এম জিয়াউল হক, মুখ্য নির্বাহী কর্মকর্তা, চার্টার্ড লাইফ ইন্সু্রেন্স কোম্পানী লিমিটেড।

Bank Bima Shilpa

সামাজিক নিরাপত্তা, সেবার মানুষিকতা নিয়ে দেশ বিদেশের প্রথিতযশা ব্যাক্তিত্বের সমন্বয়ে উভয় পুঁজিব... বিস্তারিত

বাধ্য না হলে কেউ ইন্স্যুরেন্স করতে আসেনা অথচ জীবন ও সম্পদের একমাত্র নিরাপত্তা দেয় ইন্স্যুরেন্স-মো. মোশারফ হোসেন, মুখ্য নির্বাহী কর্মকর্তা, গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড।

বাধ্য না হলে কেউ ইন্স্যুরেন্স করতে আসেনা অথচ জীবন ও সম্পদের একমাত্র নিরাপত্তা দেয় ইন্স্যুরেন্স-মো. মোশারফ হোসেন, মুখ্য নির্বাহী কর্মকর্তা, গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড।

Bank Bima Shilpa

বিশিষ্ট বীমা ব্যাক্তিত্ব মো. মোশারফ হোসেন নিজ কোম্পানির পাশাপাশি বীমা খাতের উন্নয়নে কাজ করে যাচ্... বিস্তারিত

টেকসই অর্থনীতির অন্যতম উপাদান বীমা-হাসান তারেক, মুখ্য নির্বাহী কর্মকর্তা : কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড

টেকসই অর্থনীতির অন্যতম উপাদান বীমা-হাসান তারেক, মুখ্য নির্বাহী কর্মকর্তা : কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড

Bank Bima Shilpa

হাসান তারেক, নন-লাইফ বীমা সেক্টরের অভিজ্ঞতালব্দ, হাসোজ্জ্যল ও সদালাপী একজন উদীয়মান বীমা ব্যক্তিত... বিস্তারিত

পরিবারের সুরক্ষায় জীবন বীমা বাধ্যতামূলক করা হোক

পরিবারের সুরক্ষায় জীবন বীমা বাধ্যতামূলক করা হোক

Bank Bima Shilpa

মোঃ ইখতিয়ার উদ্দিন শাহীন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী ল... বিস্তারিত

বীমা এখন সম্মানের পেশা

বীমা এখন সম্মানের পেশা

Bank Bima Shilpa

মোহাম্মদ আবু বকর সিদ্দিক, মুখ্য নির্বাহী কর্মকর্তা : মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড মোহাম্... বিস্তারিত

প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার জাতীয় বীমানীতি সফলতার চাবিকাঠি

প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার জাতীয় বীমানীতি সফলতার চাবিকাঠি

Bank Bima Shilpa

মোঃ মোশারফ হোসেন, মুখ্য নির্বাহী কর্মকর্তা : গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড মো. মোশারফ হোসেন একজন প... বিস্তারিত

সর্বশেষ

পপুলার লাইফের চট্টগ্রাম অঞ্চলে ৩ কোটি ২১ লক্ষ টাকার বীমা দাবি পরিশোধ

পপুলার লাইফের চট্টগ্রাম অঞ্চলে ৩ কোটি ২১ লক্ষ টাকার বীমা দাবি পরিশোধ

Bank Bima Shilpa

সংবাদ বিজ্ঞপ্তি: পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড এর বীমা গ্রাহকের বীমা দাবীর ৩ কোটি ২১ ল... বিস্তারিত

 অর্থনৈতিক  বিবেচনায় চার্টার্ড লাইফ শুরু থেকেই সকল প্রকার বীমা সুবিধা দিয়ে আসছে -এস এম জিয়াউল হক, মুখ্য নির্বাহী কর্মকর্তা, চার্টার্ড লাইফ ইন্সু্রেন্স কোম্পানী লিমিটেড।

অর্থনৈতিক বিবেচনায় চার্টার্ড লাইফ শুরু থেকেই সকল প্রকার বীমা সুবিধা দিয়ে আসছে -এস এম জিয়াউল হক, মুখ্য নির্বাহী কর্মকর্তা, চার্টার্ড লাইফ ইন্সু্রেন্স কোম্পানী লিমিটেড।

Bank Bima Shilpa

সামাজিক নিরাপত্তা, সেবার মানুষিকতা নিয়ে দেশ বিদেশের প্রথিতযশা ব্যাক্তিত্বের সমন্বয়ে উভয় পুঁজিব... বিস্তারিত

বাধ্য না হলে কেউ ইন্স্যুরেন্স করতে আসেনা অথচ জীবন ও সম্পদের একমাত্র নিরাপত্তা দেয় ইন্স্যুরেন্স-মো. মোশারফ হোসেন, মুখ্য নির্বাহী কর্মকর্তা, গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড।

বাধ্য না হলে কেউ ইন্স্যুরেন্স করতে আসেনা অথচ জীবন ও সম্পদের একমাত্র নিরাপত্তা দেয় ইন্স্যুরেন্স-মো. মোশারফ হোসেন, মুখ্য নির্বাহী কর্মকর্তা, গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড।

Bank Bima Shilpa

বিশিষ্ট বীমা ব্যাক্তিত্ব মো. মোশারফ হোসেন নিজ কোম্পানির পাশাপাশি বীমা খাতের উন্নয়নে কাজ করে যাচ্... বিস্তারিত

পপুলার লাইফের তাকাফুল প্রকল্পের ১৬ লাখ ৪১ হাজার টাকার বীমা দাবি পরিশোধ

পপুলার লাইফের তাকাফুল প্রকল্পের ১৬ লাখ ৪১ হাজার টাকার বীমা দাবি পরিশোধ

Bank Bima Shilpa

সংবাদ বিজ্ঞপ্তি: পুঁজিবাজারে তালিকাভুক্ত লাইফ বীমা খাতের কোম্পানী পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম... বিস্তারিত