পেশাগত শিক্ষা দক্ষতা ও প্রশিক্ষণ ছাড়া বীমা শিল্পের প্রসারতা বা আধুনিকায়ন অসম্ভব

Bank Bima Shilpa    ১২:২৯ পিএম, ২০২০-১২-২০    503


পেশাগত শিক্ষা দক্ষতা ও প্রশিক্ষণ ছাড়া বীমা শিল্পের প্রসারতা বা আধুনিকায়ন অসম্ভব

বদরুল আলম খান : চেয়ারম্যান, যমুনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড
যমুনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান বদরুল আলম খান স্থানীয় শিল্পের একজন শিক্ষিত, গতিশীল এবং উচ্চ জ্ঞানবান ব্যক্তি। যমুনা লাইফ ইন্স্যুরেন্স-এর চেয়ারম্যান হিসেবে একই সময়ে মিঃ খান গাজী অ্যাসোসিয়েটস, গাজী ইন্টারন্যাশনাল, গাজী ইন্টারন্যাশনাল লিমিটেড, গাজী গ্রুপ অফ ইন্ডাস্ট্রি লিমিটেডের সহযোগী সংস্থাগুলির মতো বেশ কয়েকটি সফল ব্যবসায়িক প্রতিষ্ঠানে দায়িত্বশীল পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন। তালিকাভুক্ত সফল ব্যবসায়ি হিসেবে তাঁর রয়েছে দক্ষ জ্ঞান এবং বিশেষজ্ঞ উদ্যোক্তা যা তাকে স্থানীয় ব্যবসায়িক সম্প্রদায়ের অন্যতম সফল Business Icon হিসাবে পরিণত করেছেন, পাশাপাশি একজন ভাল উদ্যোক্তা হিসাবে, তিনি সফলতার সহিত ঢাকা  ট্রেডার্স নামে তাঁর নিজস্ব সংস্থায় সফলভাবে ট্রেডিং ব্যবসা চালিয়ে যাচ্ছেন। বদরুল আলম খান ১৯৪৬ সালে কুষ্টিয়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন নটরডেম কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন। ১৯৭০ সালে মিঃ খান পূর্ব পাকিস্তান সিভিল সার্ভিস পরীক্ষায় নিজেকে যোগ্য করে তোলেন। একাডেমিক শিক্ষার পাশাপাশি মিঃ খান পড়াশোনা করেছেন এবং বহু প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়েছেন এবং পুরো ক্যারিয়ার জুড়ে অনেক শিক্ষামূলক সেমিনারে যোগদান করেছেন। তিনি সম্ভাব্য ব্যবসায়ের সুযোগ অন্বেষণের জন্য বিভিন্ন সময়ে বেশিরভাগ পূর্ব এশীয় দেশ এবং ইউরোপে বহু সম্ভাব্য বিদেশী সংস্থার সাথে ব্যবসায়িক সভা এবং ব্যবসায় ইভেন্টে যোগ দেওয়ার জন্য অনেক দেশ ভ্রমণ করেছেন।
ব্যাংক বীমা শিল্প : আপনি একজন সফল ব্যবসায়ী হিসেবে গাজী গ্রুপ এবং ঢাকা ট্রেডার্স এর গুরু দায়িত্ব পালন করে আসছেন, বীমা পেশায় আসা এবং যমুনা লাইফ প্রতিষ্ঠার উদ্দ্যেশ্য সম্পর্কে বলুন?
বদরুল আলম খান : ২০১৪ সনে যখন বীমাশিল্পে নতুন জীবনবীমা কোম্পানী গঠনের সুযোগ সরকারের পক্ষ থেকে দেয়া হয় তখনই আমরা তা সাদরে গ্রহণ করি। ইতিমধ্যে আমাদের উদ্যোগে ব্যাংক ও সাধারন বীমায় আমাদের বিনিয়োগে কোম্পানী গঠন করা হয়েছে। তারই ধারাবহিকতায় আমরা জীবন বীমা শিল্পেও উদ্যোক্তা হই। আমাদের যমুনা লাইফ বীমা কোম্পানী গঠনের মূল উদ্দেশ্য ছিল দেশের জনগণের মধ্যে জীবন বীমার সুফল ছড়িয়ে দেয়া, ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় তৈরীর মাধ্যমে জাতীয় অর্থনীতিতে মূলধন সরবরাহ করা এবং  ব্যাপক জনগোষ্ঠির কর্মসংস্থানের ব্যবস্থা করা। এটা মূল ব্যবসা নয় ,এটা মানব সেবা।
ব্যাংক বীমা শিল্প : বাংলাদেশে জীবন বীমার পরিধি সম্পর্কে জানতে চাচ্ছি?
বদরুল আলম খান : বাংলাদেশে জীবন বীমার পরিধি ব্যাপক। এদেশে এখনো বহুলাংশে মানুষ জীবন বীমার আওতায় আসেনি। জীবন বীমাকে সামাজিক ও পারিবারিক আর্থিক নিরাপত্তা ও ভবিষ্যতে আপদ কালীন আর্থিক ক্ষতি মোকাবেলায় পরিকল্পিত ব্যবস্থাপনা হিসাবে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা আবশ্যক। এতে অচিরেই বাংলাদেশে জীবন বীমার পরিধি বৃদ্ধি পাবে।
ব্যাংক বীমা শিল্প : বীমা করলে টাকা ফেরত পাওয়া যায়না কিংবা মাঠ পর্যায়ে বীমা সেক্টর এর সেবার মান নিয়ে জন সাধারনের মাঝে যথেষ্ট নেতিবাচক ধারণা রয়েছে, এ সম্পর্কে আপনি কি বলবেন?
বদরুল আলম খান : এটা অস্বীকার করার উপায় নাই যে বীমা দাবী নিষ্পত্তির বিষয়ে কিছু অভিযোগ নিয়মিত পাওয়া যায়। এটা শুধুমাত্র কোম্পানীগুলির সমস্যা নয়, গ্রাহকগণও বীমা সচল না রেখে তামাদী করে রাখেন শুধুমাত্র তাদের অসচেতনতার কারণে। তবে দাবী নিষ্পত্তির বিষয়ে কোম্পানীগুলো তাদের দায় ও দায়িত্ব এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। অবশ্যই গ্রাহকের ন্যায্য বীমা দাবী পরিশোধ করতে হবে। বীমা দাবী পরিশোধে ভোগান্তির কারণে বীমার প্রতি জনগণের আস্থাহীনতা একটা বড় কারণ। তবে IDRA গঠন হওয়ার পর থেকে তাদের নিয়ন্ত্রণ ও নজরদারীর কারণে কোন অশুভ উদ্দেশ্য নিয়ে কোন কোম্পানী দাবী পূরণে তালবাহানা করতে পারেনা। একটা সার্বিক ও সুশৃঙ্খল কাঠামোর মধ্যে সকল বীমা কোম্পানীকে অবশ্যই আসতে হবে এবং তাদেরকার্যক্রম পরিচালনা করতে হবে।
ব্যাংক বীমা শিল্প : বর্তমান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র কার্যক্রম আপনি কিভাবে দেখছেন?
বদরুল আলম খান : IDRA এর কার্যক্রম খুবই আশাব্যঞ্জক। বিশেষ করে বর্তমান যিনি চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হয়েছেন তিনি অত্যন্ত দক্ষ ও সুশিক্ষিত ব্যক্তি। বীমার উপরে তিনি যথেষ্ট বিশেষজ্ঞ। অন্যান্য সদস্যগনও বেশ সুদক্ষ। বর্তমান চেয়ারম্যানের সুদক্ষ ও সুযোগ্য নেতৃত্বের মাধ্যমে আমরা আশাবাদী যে সকল বীমা কোম্পানী একটা সঠিক নির্দেশনার আওতায় আসবে এবং সুশৃঙ্খল কার্যক্রম আমরা চালিয়ে যেতে পারব।
ব্যাংক বীমা শিল্প : কোম্পানীর সকল দায়-দায়িত্ব মুখ্য নির্বাহী কর্মকর্তার, প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে একদিকে যেমন বোর্ডের চাপে থাকতে হয় অন্যদিকে কর্তৃপক্ষের নির্দেশনা পরিপালনের চাপের মধ্যে থাকতে হয়। এই দু’ই পক্ষের চাপে অনেক সময় সিইও’র চাকরীও হারাতে হয়। বীমা কোম্পানীর অনেক সিইও’র এ রকম অভিযোগ রয়েছে। এ ব্যাপারে আপনার মতামত জানতে চাচ্ছি?
বদরুল আলম খান : যেহেতু আপনার প্রশ্নের মাধ্যমে জানতে পারলাম এটা সিইও সাহেবদের অভিযোগ সেহেতু এটাকে পুরোপুরি অমূলক বলা যাবেনা। তবে IDRA ও কোম্পানীর পরিচালনা  বোর্ড এই দুই ক্ষেত্রেই আমি চাপ শব্দটাকে সঠিক মনে করি না। আমাদের বোর্ড থেকে এ ধরনের চাপ প্রয়োগ নাই। জীবন বীমা একটা বিধিমালার মধ্যে পরিচালিত হয়। পরিচালনা বোর্ড শুধুমাত্র সিইও এর মাধ্যমে কোম্পানী সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করে ও সিইও এর প্রস্তাবনা মোতাবেক কোম্পানী পরিচালনায় সহযোগীতা করে। এখানে চাপ সৃষ্টির কোন সুযোগই নেই। তবে IDRA এর বিষয়ে চাপ শব্দ একেবারেই প্রযোজ্য নয় বলে আমি মনে করি। IDRA একটি নিয়ন্ত্রন সংস্থা এবং এটা সরকারের একটা অংশ তারা অনেক বড় গুরুদায়িত্ব পালন করে। আপনারা যেটাকে চাপ বলছেন তা মোটেও চাপ নয়।
কোম্পানীগুলি বিধিবিধান অনুযায়ী  কর্মকান্ড পরিচালনা করছে কিনা তা নজরদারী করা, নিয়ন্ত্রন করা ও জবাবদিহীতার আওতায় আনাই হচ্ছে IDRA এর মূখ্য দায়িত্ব। আমি নিশ্চিত আমাদের মূখ্য নির্বাহী কর্মকর্তা বোর্ড থেকেও চাপমুক্ত এবং IDRA এর জবাবদিহীতা বাস্তাবয়ন ও নজাদারী কেও তিনি চাপ মনে করেন না। জবাবদিহীতার মধ্যে কাজ করে কোম্পানীকে পরিচালনা করাই একজন সিইও এর দায়িত্ব।
ব্যাংক বীমা শিল্প : বীমা আধুনিক বিশ্বের রুপকার হওয়া সত্বেও আমাদের দেশে এর সুনাম কিংবা ব্যাপক বিস্তার না ঘটার কারণ সম্পর্কে জানতে চাচ্ছি?
বদরুল আলম খান : জনগণের সচেতনতার অভার, বিদেশী কোম্পানীর প্রতি আগ্রহ, বীমার প্রয়োজনীয়তা অনুভব না করা ইত্যাদী নানাবিধ কারণে এদেশে বীমা এখনো ব্যাপক বিস্তার ঘটেনি। তবে ইদানিং বীমার ব্যাপকতা বেড়েছে। মানুষের অর্থনৈতিক কর্মকান্ডের ব্যাপকতার কারণে বীমার ব্যপকতা বাড়ছে। বিশেষ করে বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপ ও মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত স্বদিচ্ছার কারণেও বীমা শিল্পের গতিশীলতা বেড়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পেশা জীবনে একটি বীমা কোম্পানীতে চাকরি করেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী নিজে ও আন্তরিকভাবে স্বীকৃতি দিয়ে থাকেন যে তিনি নিজেও বীমা পরিবারের সদস্য। জাতির জনক বঙ্গবন্ধুর বীমা শিল্পের সঙ্গে সম্পৃক্ততা ও মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিক বক্তব্য বীমা শিল্পকে অনেক মহিমান্বিত করেছে, অনেক উচ্চ আসনে অধিষ্টিত করেছে। আমরা এতে অনেক গর্বিত।
সরকারের বিভিন্ন অর্থনৈতিক গতিশীল কর্মকান্ডের সাথে সাথে বীমা দিবস পালন, জনগণের মধ্যে প্রচার ও প্রসারের জন্য বীমামেলার আয়োজন করা ইত্যাদি অনেক পরিমাণে বীমাশিল্পে ব্যাপকতা এনেছে।
ব্যাংক বীমা শিল্প : প্রতিষ্ঠার তিন বছরের মধ্যে আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলনের জন্য পুঁজিবাজারে আসার বাধ্যবাধকতা থাকলেও ৭/৮ বছর হওয়ার পরও ৪র্থ প্রজন্মের বীমা কোম্পানীগুলো পুঁজিবাজারে না আসার কারণ সম্পর্কে জানতে চাচ্ছি?
বদরুল আলম খান : পুঁজিবাজারে আসার জন্য কোম্পানী গুলির বেশকিছু আর্থিকসংগতি ও কাঠামো নিশ্চিত করার বিধিবিধান রয়েছে। যে কোম্পানীগুলো এখনো ওচঙ আসতে পারেনি তারা নিশ্চয় সেই বিধিবিধান অনুযায়ী আর্থিক অবস্থান তৈরী করতে পারেনি। তবে IDRA এর নিয়ন্ত্রন ও নজরদারীর কারণে কোম্পানীগুলি আর্থিক কাঠামো সুন্দর হচ্ছে। এতে IPO তে আসার জন্য আর্থিক শর্তাবলী আছে তা সকল কোম্পানী অচিরেই নিশ্চিত করবে বলে আমি মনে করি এবং সবাইকে ক্রমান্বয়ে IPO তে আসতেই হবে।
ব্যাংক বীমা শিল্প : বাংলাদেশের প্রক্ষাপটে নন লাইফ অনেক ক্ষেত্রেই বাধ্যবাধকতা রয়েছে, সে ক্ষেত্রে লাইফ বীমাকে বাধ্যবাধকতা না করার কারন কি?
বদরুল আলম খান : ননলাইফ বীমা করা হয় ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে বা সম্পদের উপর। এখানে বীমা গ্রাহক তাঁর ব্যবসায়িক স্বার্থে বা সম্পদের আর্থিক ক্ষতি ঝুঁকি মোকাবেলার স্বার্থে ও বেশ কিছু বিধি-বিধান থাকায় বীমা করতে সচেষ্ট ও বাধ্য হন। কিন্তু জীবনবীমা সম্পূর্ণ ভিন্ন প্রেক্ষাপট তাই জীবন বীমার বেলায় এখনো তা পুরোপুরি সম্ভব নয়। কারণ জীবন বীমার বেলায় ব্যাক্তির আর্থিক সংগতি বা সঞ্চয় করার সুযোগ আছে কিনা তা বিবেচনায় আনতে হবে। তবে জীবন বীমা করার জন্য যাদের মাসিক আয় একটা নিদির্ষ্ট সীমারেখার মধ্যে আছে তাদেরকে সরকারের পক্ষ থেকে জীবন বীমা করার জন্য নীতিমালা প্রনয়ন করা যেতে পারে কিন্তু এই মুহুুর্তে সকল নাগরিককে জীবন বীমার আওতায় আনা সম্ভব না বলে আমি মনে করি।
ব্যাংক বীমা শিল্প : বাংলাদেশে লাইফ বীমা কোম্পানীগুলোর আরও প্রসার ঘটাতে এবং জনগণের দোর গোড়ায় পৌঁছে দিতে কি করা দরকার বলে আপনি মনে করেন?
বদরুল আলম খান : এখানে ইনষ্টিটিউশন সাপোর্ট সবচেয়ে বড় কথা। IDRA যেভাবে এখন সুদক্ষ কর্মকান্ড চালিয়ে যাচ্ছে এবং তা যদি ভবিষ্যতে বলবৎ রাখে তাহলে আমরা যারা বীমা পেশায় আছি তারা  আরো সচেষ্ট ও বাধ্য হব বিভিন্ন কমপ্লায়েন্স ফলো করার জন্য, এছাড়া  বীমার উপর পেশাদার সুদক্ষ জনবল তৈরীর জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা বা প্রশিক্ষণ ব্যবস্থার বিষয়ে এখনো কার্যত ভূমিকা নেই। একটা একাডেমী এখন আছে কিন্তু তার কার্যক্রম ব্যাপকতা পায়নি। যে সকল কর্মী কর্মকর্তা বীমাশিল্পে কর্মরত আছেন তাদের বেশির ভাগের মধ্যে পেশাগত শিক্ষা, প্রশিক্ষণ ও সঠিক পেশাদার জ্ঞানের অভাব আছে। বীমা কোম্পানীর ব্যবসা পরিচালনা, ব্যবস্থাপনা পরিচালনা বা হিসাব সংরক্ষণ অন্য যেকোন ব্যবসা প্রতিষ্ঠানের সাথে একবারেই ভিন্ন। সাধারন লেখাপড়া করে বীমাশিল্পে সুদক্ষ হওয়ার সুযোগ একেবারেই কম। পেশাগত শিক্ষা দক্ষতা ও প্রশিক্ষণ ছাড়া বীমা শিল্পের প্রসারতা বা আধুনিকায়ন প্রায় অসম্ভব। তাই বীমার উপর প্রাতিষ্ঠানিক শিক্ষার সহজ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া উচিৎ। বিভিন্ন পর্যায়ে শিক্ষা গ্রহণসহ বীমার বিষয়ে উচ্চতর শিক্ষা প্রহণের জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গঠন করা আবশ্যক। এতে বীমার প্রসারতা বাড়বে ও সুদক্ষ পেশাদার জনবল তৈরী হবে।
ব্যাংক বীমা শিল্প : লাইফ বীমা কোম্পানীর মূল্যায়নের জন্য রয়েছে অ্যাকচুয়ারী সংকট, নেই কোন বিশ্ববিদ্যালয় কিংবা আলাদা করে বীমা পেশার জন্য কোন প্রকার শিক্ষা প্রতিষ্ঠান। সেক্ষেত্রে আপনার পরামর্শ কি?
বদরুল আলম খান : আমার আগের বক্তব্যেতে এই বিষয়ে আলোচনা করেছি। একচুয়ারী একটি বীমা বিষয়ক উচ্চতর শিক্ষা আমাদের দেশে বীমা বিষয়ক এখানে সেখানে ¯œাতক পর্যায়ে শিক্ষা কার্যক্রম নেই সেখানে এই ধরনের উচ্চ শিক্ষার ব্যবস্থা এখনো হয়ে উঠেনি। তাই একচুয়ারী শিক্ষা কার্যক্রম শুরুসহ বিভিন্ন স্তরে বীমা বিষয়ক শিক্ষা গ্রহণের জন্য বিভিন্ন কাঠামোতে একাডেমী শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্যক্রম শুরু করা দরকার। বীমা শিল্পে সুন্দর ক্যারিয়ার গঠন করা যায় তা যদি ছাত্র সমাজে প্রতিষ্ঠিত করা যায় তাহলে আগ্রহ বাড়বে। এতে বীমা বিষয়ক দক্ষ পেশাদার জনবল তৈরী হবে।
ব্যাংক বীমা শিল্প : যমুনা লাইফের বর্তমান ব্যবসায়িক অবস্থান বিশেষ করে ১ম বর্ষ প্রিমিয়াম, নবায়ন প্রিমিয়াম, লাইফ ফান্ড, মোট সম্পদ, মোট দাবী পরিশোধ এবং ভবিষৎ পরিকল্পনার উপর আপনার ম্যাসেজ দিন?
বদরুল আলম খান : আপনার প্রশ্নের মধ্যেই বীমার মৌলিক উপাদানগুলি উঠে এসেছে। আমরা এই বিষয়ে যথেষ্ঠ সচেষ্ট। আমরা যমুনা লাইফকে একটি সুনামধন্য জনগণের কোম্পানী হিসাবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। উন্নত গ্রাহকসেবা ,বীমার সুফল জনগণের দোড় গোড়ায় পৌছে দেয়া। যথাসময়ে দাবী পরিশোধ করা ইত্যাদি বিষয়ে আমরা অত্যন্ত সজাগ দৃষ্টি রাখি।


রিটেলেড নিউজ

সরকারী পদক্ষেপ ও ভূমিকাই পারে জীবন বীমার ব্যাপ্তি বৃদ্ধি করতে

সরকারী পদক্ষেপ ও ভূমিকাই পারে জীবন বীমার ব্যাপ্তি বৃদ্ধি করতে

Bank Bima Shilpa

কামরুল হাসান খন্দকার, মুখ্য নির্বাহী কর্মকর্তা (চ: দা:), যমুনা লাইফ ইন্স্যুরেন্স কামরুল হাসান খন্দক... বিস্তারিত

জীবন বীমার প্রসার ঘটাতে মাইক্রো ইন্স্যুরেন্স’র বিকল্প নেই

জীবন বীমার প্রসার ঘটাতে মাইক্রো ইন্স্যুরেন্স’র বিকল্প নেই

Bank Bima Shilpa

ডাঃ কিশোর বিশ্বাস মুখ্য নির্বাহী কর্মকর্তা (চলতি দায়িত্ব) প্রোটেক্টিভ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ... বিস্তারিত

ঘরে ঘরে জীবন বীমা পৌঁছে দেওয়া এখন সময়ের দাবী

ঘরে ঘরে জীবন বীমা পৌঁছে দেওয়া এখন সময়ের দাবী

Bank Bima Shilpa

এস এম জিয়াউল হক - মুখ্য নির্বাহী কর্মকর্তা, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড এস এম জি... বিস্তারিত

বীমা হচ্ছে জনগনের সেবা করা, সেবার মনোভাব নিয়ে আমাদের কাজ করতে হবে- জামাল এম এ নাসের, মূখ্য নির্বাহী কর্মকর্তা, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড

বীমা হচ্ছে জনগনের সেবা করা, সেবার মনোভাব নিয়ে আমাদের কাজ করতে হবে- জামাল এম এ নাসের, মূখ্য নির্বাহী কর্মকর্তা, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড

A. B. Howlader

  জীবন বীমা জগতের এক খ্যাতিমান ব্যক্তিত্ব জামাল এম আবু নাসের। যিনি বর্তমানে বাংলাদেশের লাইফ ইন... বিস্তারিত

 ডেঙ্গু প্রতিরোধে পদক্ষেপ, প্রতিকার ও সতর্কতা

ডেঙ্গু প্রতিরোধে পদক্ষেপ, প্রতিকার ও সতর্কতা

Bank Bima Shilpa

  ডেঙ্গু জ্বর একটি এডিস মশা বাহিত ভাইরাস জনিত গ্রীষ্মমন্ডলীয় ব‍্যাধি। ব‍্যাধিটির উপসর্গগু... বিস্তারিত

জনগণ চায় তাদের ট্যাক্সের টাকা যাতে সরকার পায়

জনগণ চায় তাদের ট্যাক্সের টাকা যাতে সরকার পায়

Admin

  চলতি বছরের ১ জুলাই থেকে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ বাস্তবায়িত হচ্ছে। এই আই... বিস্তারিত

সর্বশেষ

ফেনীতে সাউথইস্ট ব্যাংকের একাডেমী রোড উপশাখার উদ্বোধন

ফেনীতে সাউথইস্ট ব্যাংকের একাডেমী রোড উপশাখার উদ্বোধন

Bank Bima Shilpa

    ব্যাংক বীমা শিল্প ডেস্ক: ২১ জানুয়ারী ২০২১ তারিখে বাংকিং খাতের প্রতিষ্ঠান সাউথইস্ট ব্যাংক ... বিস্তারিত

গ্লোবাল ইন্স্যুরেন্স 'র পরিচালক মোবাশ্বের হোসেন এর মাতা'র ইন্তেকাল

গ্লোবাল ইন্স্যুরেন্স 'র পরিচালক মোবাশ্বের হোসেন এর মাতা'র ইন্তেকাল

Bank Bima Shilpa

   শোক সংবাদ : গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড এর পরিচালক এবং প্রাক্তন চেয়ারম্যান স্থপতি মোবাশ্... বিস্তারিত

রোহিঙ্গা সংকট এবং বাংলাদেশের উপর এর প্রভাব

রোহিঙ্গা সংকট এবং বাংলাদেশের উপর এর প্রভাব

Bank Bima Shilpa

ব্যারিস্টার নুসরত জাহান তানিয়া: বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। বাংলাদেশের অসংখ্য সমস্যার মধ্য... বিস্তারিত

প্রগতি লাইফ ও ই বি সলিউশনস এর মধ্যে গ্রুপ বীমা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত

প্রগতি লাইফ ও ই বি সলিউশনস এর মধ্যে গ্রুপ বীমা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত

Bank Bima Shilpa

  ব্যাংক বীমা শিল্প ডেস্ক: প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিঃ সম্প্রতি ই বি সলিউশনস এর সাথে গ্রুপ বীমা... বিস্তারিত